শেষ মৃত পাখি।। শাক্যজিৎ ভট্টাচার্য।।

সুপ্রকাশ প্রকাশিত শাক্যজিৎ ভট্টাচার্যর উপন্যাস ' শেষ মৃত পাখি ' পড়ে লিখেছেন অরিন্দম ঘোষ। আমরা তাঁর অনুমতি নিয়ে নিজেদের টাইমলাইন থেকে শেয়ার করছি। 
...........................................................

স্পর্শের মতো আয়ু চলে যায়, কখনো বা দ্রুত, কখনো বিলম্বিতে।

প্রতীক্ষা ছিল, এখন আমার সারা ঘরে শ্বেত আলো
স্পন্দনশেষে স্থির ও কম্পমান
রহস্য আনে, সে কি রাত্রির শেষ মৃত পাখি, যার স্মৃতি আঁচড়াল
মৃত্যুর ঘন ছায়ায় দেবযান
ভয়ের মতন মৃদুসঞ্চারী স্বপ্নের পিছু নিতে?

স্বপ্নের মতো আয়ু চলে যায়, কখনো বা দ্রুত, কখনো বিলম্বিতে।

              -- পার্থপ্রতিম কাঞ্জিলাল

শাক্যজিৎ বাবুর লেখা আর কোন বই আমি এর আগে পড়িনি, কিন্তু এই কাহিনীর বিষয়বস্তু ও কভারের ছবিটি দেখে বড় লোভ হল। বইটি কিনেও রেখে দিয়েছিলাম দার্জিলিং থেকে ফিরে তারপর পড়বো বলে, যাতে দার্জিলিং শহরের উপর লেখা উপন্যাসের আমেজ আরেকটু বেশিই উপভোগ করতে পারি। 
কিন্তু পড়তে পড়তে উপন্যাসটির গভীরতা বুঝতে পারলাম- প্রচ্ছদে লেখা " একটি রহস্য উপন্যাস " ছাপিয়ে এই বই এক অনন্য সাহিত্যকীর্তি হয়ে উঠেছে। এযাবৎকালের পড়া কোনও উপন্যাসের ধাঁচের সাথে এর মিল পাইনি। মুগ্ধ হয়েছি এই লেখার ভাষায় এবং দৃশ্যকল্প তৈরীতে। রবীন্দ্রোত্তর যুগের কাব্যধারার সাথে আমরা অনেকেই খুব বেশি পরিচিত নেই, কিছু প্রমিনেন্ট সাহিত্যিকের কাজ বাদে।
 "কত কবি মরে গেল চুপি চুপি একা একা,
আমাদেরই জন্য। শুধু আমাদেরই জন্য।" -- উপন্যাসটা যেনো এই লাইনটা বারবার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে। এই বইতে এমন কিছু কবিতার রেফারেন্স আছে যেগুলো পড়লে বুঝতে পারি আজকাল বাংলা কবিতার নামে যা চলে তার অনেকটাই মধ্যমেধার আস্ফালন। 
যাই হোক প্লট সম্পর্কে কিছু বলতে চাইনা, তাতে বই পড়ার মজা নষ্ট হয় - তবে এটুকু বলতে পারি ৪০০ পাতার বই আমি প্রায় এক নিঃশ্বাসে গিলেছি, বড় বই আজকাল শেষ করতে যদিও আমার একটু সময়ই লাগে, কিন্তু এক্ষেত্রে অন্যথা হলো, বলা ভালো বইটিই হওয়ালো।

বই: শেষ মৃত পাখি
লেখক: শাক্যজিৎ ভট্টাচার্য
প্রকাশক: সুপ্রকাশ

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।