ধর্মায়ুধ।। অভিজিৎ সেন।।

সুপ্রকাশ প্রকাশিত অভিজিৎ সেনের উপন্যাস 'ধর্মায়ুধ' পড়ে লিখেছেন ভূমি সেনগুপ্ত। আমরা তাঁর অনুমতি নিয়ে নিজেদের টাইমলাইন থেকে শেয়ার করছি।
....................................................................................................
যুগে যুগে পৃথিবীতে কত শাসকের যাওয়া - আসার পালা প্রত্যক্ষ করা গিয়েছে। বাংলা তার ব্যতিক্রম নয়। রক্তক্ষয়ী না হলেও প্রিয়জনের সঙ্গে তখত নিয়ে সংঘাত পৌঁছেছে যুদ্ধে। এ ঘটনা অতি পরিচিত। 
বাংলায় তখন ইলিয়াসশাহী রাজবংশের শাসনকাল। সিকান্দার শাহ বৃদ্ধ হয়েছেন। তাঁর পর তখতে বসবার কথা তাঁর সুযোগ্য সন্তান গিয়াসুদ্দিনের। কিন্তু যোগ্য সন্তানের যোগ্যতা বারংবার প্রমাণিত হলেও মধুলোভী মৌমাছির মতো সিংহাসনের আশেপাশে ভিড় জমে অযোগ্য সন্তানের। অযোগ্য সন্তানের মায়ের মনোস্থিতি বোঝাতে লেখক রূপকথায় বর্ণিত রাক্ষসীর রাগের উদাহরণ দিয়েছেন। ফলে বিষয়টি হয়ে উঠেছে মনোগ্রাহী। 
রাজার পাশাপাশি অভ্যুত্থান ঘটে বহু আমিরের। তাঁদের মধ্যেই একজন রাজা গণেশদেব। যাকে কানস বলেও সম্বোধন করা হয়েছে। উপস্থিত বুদ্ধিবলে যিনি নিজের প্রথম সন্তান যদুসেন বা যদুপতিকে ধর্মান্তর পূর্বক গভীর সংকটের হাত থেকে মুক্তি পান। সিংহাসনে বসেন ধর্মান্তরিত জালালুদ্দিন মুহম্মদ শাহ। 
উপন্যাসে দেখানো হয়েছে যদু ওরফে জালালুদ্দিনের ব্যক্তিগত জীবন তথা দাম্পত্যের বিপর্যয়। তুলে ধরা হয়েছে তীক্ষ্ণ বুদ্ধিমান বিদ্বান এই রাজকুমারের মনের নানা ঘাত-প্রতিঘাত। উপন্যাসে উঠে এসেছে তৎকালীন বাংলার ভৌগোলিক অবস্থান, নদীমাতৃক বাংলার বিভিন্ন নদীর নাম ও নদীপথের প্রভাবের কথা, বাংলার বৈদেশিক বাণিজ্যের, বিদেশি সংস্কৃতির সঙ্গে ভারতীয় সংস্কৃতির আদান-প্রদানের ইতিবৃত্ত , মুসলিম শাসন ও পীর-দরবেশদের দম্ভ, অত্যাচার, হিন্দু তীর্থস্থান ধবংসের কথা। উপন্যাসে তুলে ধরা হয়েছে সেসময়ের নানাবিধ সামাজিক প্রথা, কুপ্রথার কথাও। 
কোন কোন অংশে তথ্যর আধিক্যের জন্য উপন্যাসের কাহিনী ভারাক্রান্ত হয়েছে মনে হলেও কাহিনী যতই অগ্রসর হয়েছে ততই তা হয়েছে ক্রম আকর্ষণীয়। 
তবে একথা অস্বীকারের উপায় নেই যে ইসলামের প্রাধান্য বৃদ্ধি পেয়েছিল প্রধানত ব্রাহ্মণ্য তন্ত্রের অত্যাচারের ফলে। 
অন্তে স্বীকার করতে দ্বিধা নেই। কাহিনী সত্য অপূর্ব। লেখকের কলম দীর্ঘজীবী হোক।


Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।