হাফ প্যাডেলের কাল।। অর্দ্ধেন্দুশেখর গোস্বামী।। পাঠপ্রতিক্রিয়া।।

সুপ্রকাশ প্রকাশিত অর্দ্ধেন্দুশেখর গোস্বামীর বই 'হাফ প্যাডেলের কাল' পড়ে লিখেছেন শ্রাবণী পাল। আমরা তাঁর অনুমতি নিয়ে নিজেদের টাইমলাইন থেকে শেয়ার করছি।
............................................................................

📒বইয়ের নাম - হাফ প্যাডেলের কাল📒
✍🏻লেখক - অর্দ্ধেন্দুশেখর গোস্বামী
📇প্রকাশক - সুপ্রকাশ
     মূল্য - ৩৫০/-

📜সদ্য পড়ে শেষ করলাম সাহিত্যিক অর্দ্ধেন্দুশেখর গোস্বামী মহাশয়ের লেখা ‘হাফ প্যাডেলের কাল’ বইটি। লেখকের লেখা আগে কখনো পড়া হয়নি, ‘হাফ প্যাডেলের কাল’ বইটির মাধ্যমে লেখকের লেখার সাথে‌ প্রথম পরিচয় হলো। 

📜এই বইয়ের গল্প নিয়ে বলতে গেলে প্রথমেই বলতে হয়, এটি লেখকের স্মৃতিচারণ মূলক লেখা। অনেক দিন পর এমন কিছু পড়লাম যা পড়ে একটা অন্য অনুভূতি তৈরি হলো। এখানে গল্পের সময়কাল ১৯৬০ সাল। সেই সময়ের দূর্গাপুর শহর ছিলো না। এই গল্পের শুরুতেই দেখতে পাই পাড়াগাঁয়ের একটি বালক, সেই বালকের দাদা তাকে দূর্গাপুরে নিয়ে আসে এবং স্কুলে ভর্তি করিয়ে দেয় তার পড়াশোনার জন্য। দাদার একটি সাইকেল ছিলো সেটা নিয়েই বালক মাঝে মাঝেই লুকিয়ে বেড়িয়ে পড়তো.......

📜বইতে তুলে ধরা হয়েছে বালকের স্কুল জীবন। একজন ভালো ছাত্রের ডেফিনেশন কি সেটা দেখানো হয়েছে। সেই বালকের স্কুলের শিক্ষক, স্কুলের বন্ধু, পরিবারের সদস্যদের কথা, বোডিং জীবন, মেস জীবন এই সব কথা লেখক খুব সুন্দর ভাবে বর্ণনা করে পাঠকের কাছে তুলে ধরেছেন, যা সত্যিই প্রশংসনীয়। 

📜৬০ বছর পিছিয়ে গিয়ে তাঁর বালক থেকে কিশোরবেলার ছয় বছরের স্মৃতিকে তুলে এনেছেন লেখক। ধরেছেন তার মন, তার চিন্তা, তার আবেগ, তার সরল সংস্কার। সেই সঙ্গে উঠে এসেছে সেই সময়কে আলোড়িত করা দেশবিদেশের ঘটনা, সেইসব মানুষ, যাদেরকে কেন্দ্র করে আব্রর্তিত হয়েছিল বালকের জীবন। 

📜সব মিলিয়ে আমার বেশ ভালো লেগেছে ‘হাফ প্যাডেলের কাল’। যে সব পাঠক স্মৃতিচারণ মূলক লেখা পড়তে পছন্দ করেন তার এই বইটি পড়ে দেখতে পারেন। বইতে রয়েছে চমৎকার স্কেচ স্টাইলের অলঙ্করণ যা একটা আলাদা মাত্রা যোগ করে গল্পের মেজাজে। ফেলে আসা দিনের গল্পের সঙ্গে স্কেচের সামঞ্জস্য কতটা তা আশা করি নতুন করে বলে দিতে হয় না। প্রচ্ছদটিও ভীষণ সুন্দর। বইটি হার্ড কভার, বইয়ের বাঁধাই, ভালো কাগজ, ঝকঝকে ছাপা ও আকর্ষণীয় প্রচ্ছদ সমৃদ্ধ।

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।