কীর্তনীয়া।। সমরেন্দ্র মণ্ডল।।

সুপ্রকাশ প্রকাশিত সমরেন্দ্র মণ্ডলের উপন্যাস  কীর্তনীয়া পড়ে লিখেছেন বই আলোচনার পেজ Journal of a Bookworm । আমরা তাঁদের অনুমতি নিয়ে নিজেদের টাইমলাইন থেকে শেয়ার করছি। 
...............................

কীর্তনীয়া 
লেখক - সমরেন্দ্র মণ্ডল
প্রকাশক - সুপ্রকাশ
মূল্য - 280/-

সদ্য পড়ে শেষ করলাম সাহিত্যিক সমরেন্দ্র মণ্ডলের লেখা ‘কীর্তনীয়া’ উপন্যাসটি। লেখককে লেখার সাথে এই উপন্যাসের মাধ্যমেই প্রথম পরিচয় হলো। বইটি আমায় উপহার স্বরূপ পাঠিয়েছেন সুপ্রকাশ প্রকাশনা থেকে। প্রচ্ছদ টা অসাধারণ সুন্দর। প্রচ্ছদ দেখেই আমার এই বই সম্পর্কে জানার আগ্রহ জন্মেছিলো। বইটি শেষ করতে একটু বেশিই সময় লেগে গেছে, উপন্যাসটি শেষ করে উপলব্ধি খুবই ভালো। অসংখ্য ধন্যবাদ সুপ্রকাশ প্রকাশনা কে। সামাজিক উপন্যাস আর তার সাথে খ্রীষ্ট কীর্তন এর সাথে বৈষ্ণব কীর্তনের অসাধারণ বর্ণনা উপন্যাস টিকে আরো বেশি সুন্দর করে তুলেছে। 

পটভূমি - 
নদীয়ার এক দরিদ্র খ্রিস্টান পরিবারের ছেলে রাফায়েল, কীর্তনের সুরে বয়ে যাওয়া জীবন তার। ক্লাস টেন পাশ করার পর, হঠাৎ করে একদিন বাড়িতে কিছু না জানিয়ে ঘড়ছাড়া হলো রাফায়েল। অনেক আশা নিয়ে পাড়ি দিলো নবদ্বীপের উদ্দেশ্যে, কারণ কীর্তনের ইতিহাস সম্পর্কে জানতে চাইত। রাফায়েল এর বাবা নীরু বিশ্বাস এর একটি বিখ্যাত কীর্তনের দল আছে,  সেই দলটাকে রাফায়েল আরও ভালো করে গড়ে তুলতে চায়। সেই কারণেই ঘর ছেড়েছিলো, রাফায়েলের মনে ছিল অদম্য জেদ আর নতুন কিছু শেখার ইচ্ছা যা তাকে নিয়ে ফেলে এক অন্য জগতে। এই সময়েই রাফায়েল এর সাথে দেখা হয় তুলসী দাসীর, যে নিজে বড় কির্তনীয়া, বৈষ্ণব। রাফায়েল এর জীবন এর সাথে জড়িয়ে যায় তুলসী দাসীর জীবন, পালাকীর্তন, হারমোনিয়াম বাজানোর নানা কসরৎ শিখিয়েছে তুলসি দাসী, সে তার মতো জীবনটাকে উপভোগ করে নিত। ভেসে যেত আনন্দে। কিন্তু রাফায়েল পারত না। সে ছিল যেন এক বন্দী পাখির জীবনে। এই খাঁচা থেকে বেরিয়ে উড়ে যাওয়ার জন্য রাফায়েলের প্রাণ ছটফট করত।
সত্যিই কি রাফায়েল পেরেছিল তুলসী দাসীর খপ্পর থেকে ছাড়া পেতে?
বাড়ি ফিরে আসার পর তার ভাগ্যে আবার কি নতুন সমস্যা?
রাফায়েল কি পারবে তার বাবার কীর্তনের দলটিকে টিকিয়ে রাখতে?
রাফায়েল এর নিজের ভাই যাদব, তার সাথে কি তার বনিবনা হবে নাকি ভাগ্যে লেখা আছে অন্য পরিহাস?
এই সকল প্রশ্নের উত্তর একমাত্র উপন্যাসটি পড়লেই জানা যাবে। 

পাঠ প্রতিক্রিয়া -
লেখকের লেখনী বেশ মজবুত, এবং ঝরঝরে বিনা বাধায় পড়ে ফেলা যায়, রাফায়েল এর জীবনী তার সাথে ওঠা পড়া, বাড়ি থেকে পালানো, অসুস্থ মায়ের মৃত্যু, বাবার অসুস্থতা, ভাইয়ের সাথে মনোমালিন্য, বাবার মৃত্যু সকল কিছু একেকটা অধ্যায় সামনে তুলে ধরেছে। বই পড়তে বেশ ভালই লেগেছে, বৈষ্ণব কীর্তন ও খ্রীষ্ট কীর্তন সম্পর্কে লেখক যা সব কিছু লিখেছেন ব্যবহার করেছেন তা বেশ ভালো লেগেছে। কিছু কিছু জায়গায় লেখা গান গুলোর কথা গুলোও খুব ভালো। একবার পড়ার হিসেবে বইটি আমার কাছে বেশ আলাদা এবং আকর্ষণীয় লেগেছে, পাঠকেরা অবশ্যই পড়ে দেখতে পারেন আশা করি নিরাশ হবেন না।

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।