মরুনির্ঝর।। সূর্যনাথ ভট্টাচার্য।। পাঠপ্রতিক্রিয়া।।

সুপ্রকাশ প্রকাশিত সূর্যনাথ ভট্টাচার্যের ঐতিহাসিক আখ্যান 'মরুনির্ঝর' পড়ে লিখেছেন পাপাই সরকার। আমরা তাঁর অনুমতি নিয়ে নিজেদের টাইমলাইন থেকে শেয়ার করছি।।

👉 পাঠপ্রতিক্রিয়া
🌼মরুনির্ঝর
📚সূর্যনাথ ভট্টাচার্য, সুপ্রকাশ প্রকাশনী
👉দাম-৩৫০ টাকা,১৯০ পৃষ্ঠা

এক অসাধারণ ঐতিহাসিক উপন্যাস পড়লাম। এইটা লেখকের তৃতীয় ঐতিহাসিক উপন্যাস। আমার কাছে আগের দুটির থেকে এই উপন্যাসটি আরো বেশি ভালো লেগেছে। প্রেম,কলহ, রাজনীতির ছলাকলা, নৃত্য,সংগীত নিয়ে বহু সংমিশ্রণে তৈরি এক অনবদ্য ঐতিহাসিক উপন্যাস।

মগধের সিংহাসনে নন্দ বংশের অযোগ্য রাজা ধননন্দ। ধননন্দের কাছে জ্ঞানসভায় অপমানিত হয়েছিলেন রাজনীতির বিশেষজ্ঞ পণ্ডিত বিষ্ণুগুপ্ত বা চাণক্য। তার সংকল্পে পরবর্তী সময়ে ধননন্দকে অপসারণ করে রাজা হয়েছিলেন চন্দ্রগুপ্ত মৌর্য। এই নিয়ে আর বিস্তারিত গেলাম না। কম বেশি সবাই জানেন।

বই এর নাম মরুনির্ঝর কেন হলো?

মরুনির্ঝর হলো এক রাগিনী তথা সুরের নাম।এই সুর যে গাইবে তার মৃত্যু অনিবার্য। আমত্য কাত্যায়ন বা রাক্ষসের কন্যা নির্ঝরের সঙ্গে এক গরীব চালচুলোহীন অজ্ঞাত যুবকের প্রেম হয়। যার জন্যে আমত্য তার মেয়েকে ত্যাগ করেন। এরপর ধননন্দের কন্যা ধৃতি ও নির্ঝরিনী একসাথে বহুদূরে এক গুরুকূলে গান শিখবার জন্য ভর্তি হয়। সেখানে মরুধরের সঙ্গে নির্ঝরিনীর আলাপ হয়। মরুধর হলেন এক দূর্লভ ব্যতিক্রমী সুরকার। নতুন নতুন সুর তৈরি করেন। তাঁরা দুজন মিলে মরুনির্ঝর নামে এক সুর তৈরি করে। যা একমাত্র নির্ঝরিনী গাইতে পারে।
এই রাগিনীই জড়িয়ে গেল নন্দ-মৌর্য' রাজনৈতিক পালাবদলের ঘটনা প্রবাহে। সেখানে দেখা গেল গুপ্তহত্যা,প্রেম,লালসা,লোভ,রিপু ও ক্ষমতার অপব্যবহার। মহাকালের মন্দিরায় বেজে উঠল হিংসা,বিদ্ধেষ,প্রেম ও সুরের আশ্চর্য সংগীত।
অসাধারণ বললেও কম বলা হবে এমন একটি উপন্যাস পড়লাম। লেখকের লেখা এর আগে যারা পড়েছেন তারা জানেন যে ঐতিহাসিক উপন্যাস লিখতে উনি সিদ্ধহস্ত। লেখার ভাষা না চাইতেই পাঠককে সেই সময়ে নিয়ে যাবে। যারা ঐতিহাসিক উপন্যাস পড়তে ভালোবাসেন তাদের জন্য অবশ্যই পাঠ্য এই বইটি।

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।