হাফ প্যাডেলের কাল।। অর্দ্ধেন্দুশেখর গোস্বামী।।

ইস্কুল থেকে ফিরেছে বালক। এখন একটু একটু করে গরম পড়তে শুরু করেছে। বিকেল থেকেই বনের হাওয়া এসে কোয়ার্টারের বারান্দায় দোল খায়। খুব মিষ্টি হাওয়া। গোস্বামী বাবু ডে-ডিউটিতে যাওয়ার সময় সাইকেলটাকে বারান্দায় বের করে রেখে গেছেন। বালক জানে, ইস্কুল থেকে ফিরে একমুঠো জুট দিয়ে সাইকেলটাকে মুছতে হবে। তারপরে পেনে কালি ভরার ড্রপারে এক রকমের তেল ভরে ফোঁটা ফোঁটা করে চেন আর প্যাডেলের খাঁজে খাঁজে দিতে হবে। আশালতার নিয়ম মেনে ইস্কুলের জামা-প্যান্ট ছেড়েছে বালক, বাথরুমে গিয়ে হাতপাও ধুয়েছে। তারপর সাইকেল মোছার সরঞ্জাম নিয়ে বারান্দায় এসে দেখে পিছনের স্ট্যান্ডের উপর সাইকেল দাঁড়িয়ে আছে আর বুবুবুড়ি সাইকেলের প্যাডেলটাকে একহাতে ধরে ঘোরানোর চেষ্টা করছে। ছোটো হাতে কি আর অত জোর থাকে! বালক তাড়াতাড়ি এসে বুবুকে কোলে নিয়ে সাইকেলের পাশে বসে হাত দিয়ে সজোরে প্যাডেল ঘোরাতে থাকে। স্ট্যান্ডের মাঝখানে ঝুলে থাকা পিছনের চাকা বাঁইবাঁই করে ঘুরতে থাকে। বুবু ঠোঁট ফুলিয়ে গলা ফাটিয়ে চেঁচায়। মানে তার প্যাডেল বালক কেন ঘোরাবে! তাড়াতাড়ি করে উপরে নীচে ঘুরতে থাকা প্যাডেলে বালক বুবুবুড়ির হাত চেপে ধরে। নিমেষে হাসি ফোটে তার মুখে। চাকা ঘোরার হালকা ঘর্ঘর আওয়াজ নকল করে ঠোঁট কাঁপিয়ে সেও আওয়াজ করতে থাকে। করতে করতেই কার হাতের যে টান লাগল প্যাডেলের গায়ে, স্ট্যান্ডের পা হড়কে সাইকেল পড়ল তাদের গায়ে। ভয় পেয়ে তারস্বরে চেঁচাচ্ছে বুবু। বালক কীকরে সাইকেলের তলা থেকে বেরোবে বুঝতে না পেরে বোকার মতো ফ্যালফ্যাল করে তাকিয়ে আছে।

সাইকেলের তীক্ষ্ণ ঝনঝন শব্দে ভয় পেয়ে ছুটে এসেছেন আশালতা। এসে দেখেন বারান্দার মেঝেতে বালক শুয়ে আছে, তার উপরে বুবু, তার উপরে সাইকেল শুয়ে আছে। বুবুর কান্নায় ভয় পেয়ে তিনিও তেওয়ারিবাবুর কোয়ার্টারের দিকে মুখ করে চিলচিৎকার জুড়লেন। তেওয়ারিবাবু সেইমাত্র অফিস থেকে ফিরেছেন। তার সাইকেল এখনও বারান্দার হাওয়া খাচ্ছে। জামার আদ্ধেকটা খুলেছেন, আদ্ধেকটা পিঠে ঝুলছে। সেই নিয়েই ছুটে ঘর থেকে বেরিয়ে এক লাফে গোস্বামীবাবুর বারান্দায় উঠলেন। তাঁকে দেখে চিৎকার ভুলে আশালতার মুখ এখন কাঁদোকাঁদো। তেওয়ারিবাবু দেখছেন সাইকেলের তিন রডওলা ত্রিভুজের পেটের মধ্যেই কুকুরকুণ্ডলী হয়ে আকাশের দিকে চেয়ে চুপচাপ শুয়ে আছে বালক। শিশুটি তার গলা আঁকড়ে ধরে কেঁদে যাচ্ছে। তিনি তাদের গা বাঁচিয়ে সাইকেলটা তুলে একপাশে দাঁড় করালেন। আশালতা এগিয়ে এসে বালকের গলা থেকে ছাড়িয়ে মেয়েকে কোলে নিয়ে তার হাত পা মাথা ভালো করে দেখছেন। রক্ত কি দেখা যাচ্ছে কোথাও। বালক উঠে বসেছে। তেওয়ারিবাবু বললেন, –মেয়ের কোথাও লাগেনি তো বৌদি?

মেয়ে তখন কান্না ভুলে সাইকেলের প্যাডেলের দিকে হাত বাড়াচ্ছে। এই খেলাটা আবার খেলবে। আশালতা তাকে বকছেন, — খু-উ ব দুষ্টু হয়েছো!

বালক উঠে দাঁড়িয়েছে। তেওয়ারিবাবু তাকে জিজ্ঞেস করছেন, –তোর লাগেনি তো?

সে উত্তর দেবে কি – লজ্জায় মাথা নিচু করে দাঁড়িয়েই আছে। খেলার শুরুটা ভালো ছিল, শেষটাও তেমন মন্দ কিছু নয়। সমস্যা শুধু বড়োদের নিয়ে।

এক ঘরের কোয়ার্টারে তিন তিনটে বিছানা। একদিকের দেওয়াল ঘেঁষে তক্তপোশের উপরে আশালতা-বুবুবুড়ি, অন্যদিকের দেওয়াল ঘেঁষে দড়ির খাটে বালক আর মাঝখানে মেঝেতে পাতা বিছানায় গোস্বামীবাবু। সেদিন রাতে অন্ধকার ঘরে ঘুমের মধ্যে তলিয়ে যেতে যেতে বালক আবছা শোনে আশালতা বিকেলের সাইকেল খেলার কথা বলে যাচ্ছেন গোস্বামীবাবুকে আর বলার ফাঁকে ফাঁকে কুলকুল করে হেসে চলেছেন দুজনে। বালকের ঝিমিয়ে-আসা মাথাও বুঝে নেয়, তার রান্না করে খাওয়ানোর প্রথম গল্পটির সঙ্গে সাইকেল-খেলার দ্বিতীয় গল্পটিও আজ আশালতার আঁচলে বাঁধা পড়ল।

হাফ প্যাডেলের কাল
অর্দ্ধেন্দুশেখর গোস্বামী

প্রচ্ছদ : সুলিপ্ত মণ্ডল
অলংকরণ : অদ্বয় দত্ত

মুদ্রিত মূল্য : ৩৫০ টাকা
সুপ্রকাশ
.......................................................


Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।