শেষ মৃত পাখি।। শাক্যজিৎ ভট্টাচার্য।। পাঠপ্রতিক্রিয়া।।

সুপ্রকাশ প্রকাশিত শাক্যজিৎ ভট্টাচার্যের উপন্যাস 'শেষ মৃত পাখি' পড়ে লিখেছেন Akash Singh। আমরা তাঁর অনুমতি নিয়ে নিজেদের টাইমলাইন থেকে শেয়ার করছি। 
.....................................

কিছু কিছু গল্প থাকে, যেগুলো নিজেই নিজেকে প্রশ্ন করতে বাধ্য করে - এমনও হতে পারে? এই কাহিনী অনেকটা সেরকমই।

সারাংশ - একজন সাংবাদিক এবং তার বহুল জনপ্রিয় একটি ধারাবাহিক, যার মূল বিষয় হলো অমীমাংসিত পুলিশ কেস জনসাধারণের কাছে তুলে ধরা, সেই সূত্রেই একটি ঘটনার উন্মোচন করতে দার্জিলিং শহরে আসেন। ঘটনার সময়কাল সত্তরের দশকে, যখন বাংলায় পুলিশি বর্বরতা ও নকশালবাদ এর চরম পর্যায়, বিনা কারণেই গুম হয়ে যায় অসংখ্য তরুণেরা। এরকমভাবেই খুন হওয়া এক উদীয়মান কবি অমিতাভ - অথচ মারা যাওয়ার আগে সেই জবানবন্দি উপন্যাস আকারে লিখে দিয়ে গেছেন, তবুও খুনি অধরা। ঘটনার চল্লিশ বছর পরে কি সেই কেসের জট খুলবে?

পাঠ প্রতিক্রিয়া - বইটা অনেক সময় নিয়ে (প্রায় ২ সপ্তাহ) পড়তে হয়েছে কারণ শুরুর দিকে সেই উদ্দীপনা পাইনি। প্রথমে পড়তে পড়তে মনে হয়েছে লেখক গল্পটিকে একই জায়গায় গোল গোল ঘুরিয়েছেন, ইংরেজিতে যাকে বলে "beating around the bush" । কিন্তু সেটাই যে আসলে এই গল্পের মূল উপাদান, সেটা বোঝা যায় গল্পের একদম শেষে। এখানে শুরুর ২০০ পাতা অনেকটা ভালো ফটোগ্রাফির props এর মতো, যার কাজ সাবজেক্টকে আরো বেশি অলঙ্কৃত করা।

এখানে সত্তরের দশকের কবি ও তাদের কবিতা, পত্রিকা, লিটল ম্যাগ, ইত্যাদি নিয়ে লেখকের গবেষণা প্রশংসার দাবি রাখে,সেই সময়ের প্রেক্ষাপটকে যেভাবে ফুটিয়ে তোলা হয়েছে তা উল্লেখযোগ্য। লেখার ভঙ্গি এতোটাই সাবলীল যাতে দুটি সময়রেখা এমনভাবে পাশাপাশি চলছে যাতে বর্তমানে থেকেও অতীতের ঘটনাগুলি খুব কাছ থেকে প্রত্যক্ষ করা যায়। আপাত দৃষ্টিতে সহজ অথচ কিঞ্চিৎ জটিল এই উপন্যাসটি বেশ কিছু স্তরে বিভক্ত হয়েও অসাধারণভাবে যুক্ত, এবং সর্বোপরি মূল গল্পের যে চোরাস্রোত গল্পের মধ্যে দিয়ে বয়ে গেছে, সূক্ষ্ম সূক্ষ্ম clue গুলো না ভেবে দেখলে কোনও পাঠকই মূল জিনিসটা অনুধাবন পারবে না।

কবিতা, বন্ধুত্ব আর নকশালবাদ - এই তিন স্তম্ভের উপর রচিত অসাধারণ এক উপন্যাস - শেষ মৃত পাখি।

।। শেষ মৃত পাখি  ।।
লেখক - শাক্যজিৎ ভট্টাচার্য
প্রকাশক - সুপ্রকাশ
মুদ্রিত মূল্য - ₹৫২০/- (সেপ্টেম্বর, ২০২২)

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।