লেবেদেফ্ চর্চা।। শতঞ্জীব রাহা।। পাঠপ্রতিক্রিয়া।।

সুপ্রকাশ প্রকাশিত শতঞ্জীব রাহার 'লেবেদেফ্-চর্চা' পড়ে লিখেছেন প্রিয়গোপাল বিশ্বাস। আমরা তাঁর অনুমতি নিয়ে নিজেদের টাইমলাইন থেকে শেয়ার করছি। 
...........................................................................

লেফেদেফের মত বিচিত্রকর্মা মানুষটির সামগ্রিক পরিচয় পেলাম। ভাগ্যান্বেষী মানুষটা কোথাও থিতু হননি। এইরকম একজন মানুষের সম্বন্ধে লেখা অধ্যবসায় ও পরিশ্রমসাপেক্ষ। লেখার শুরু থেকে শেষ পর্যন্ত এর পরিচয় পাওয়া যায়। সাধারণত গবেষণা গ্রন্থের স্থবিরতা নেই, কিছুটা কথকতার ঢং-এ লেখা শুরু থেকে শেষ পর্যন্ত যদিও তথ্য ও প্রতিতথ্যের  উপস্থাপনা সত্ত্বেও কোথাও ক্লান্তিকর মনে হয়নি।

সত্যিই আমরা হেরাসিম সম্পর্কে খুব কম জানি। বাংলায় প্রথম তিনি নাট্যশালা নির্মাণ করেন দুটো নাটকের অভিনয় করান। এইটুকুই আমরা জানি। ওঁকে কেন্দ্র করে বাংলা ভাষা , সংস্কৃতি ও ইতিহাস কতখানি উথাল-পাথাল হয়েছিল এই বইটি না পড়লে জানতে পারতাম না। ঔপনিবেশিক বাংলায় কেন হেরাসিম টিকতে পারলেন না লেখক তার যুক্তিসহ ব্যাখ্যা দিয়েছেন।  এমন কিছু তথ্য যা জেনে চমৎকৃত। যেমন হেরাসিমের আগেও একজন রুশ ব্যবসায়ী ভারতে এসেছিলেন। একমাত্র গোলকনাথ দাস যিনি হেরাসিমের বাংলা ভাষার শিক্ষক ছাড়া তাঁর কেউ সহযোগী ছিলেন বলে মনে হয় না। মনে রাখতে হবে রামমোহন ডিরোজিও বিদ্যাসাগরের আগে  ইতিহাসের এক অনালোকিত সময়ে তাঁর বিচরণ। সেই সময় একজন পরদেশী মানুষের সম্বন্ধে জানাবোঝা অত্যন্ত কঠিন। লেখক শতঞ্জীব কঠিন কাজটা সুচারুরূপে সমাধা করেছেন। 

শেষ জীবন সম্পর্কে বইটাতে আলোকপাত করা হয়েছে।  তিনি একাধারে সংগীত, নাটক গণিতবিদ সুর্বোপরি ভারততত্ববিদ ছিলেন। সে সসম্পর্কে বইটাতে মূল্যবান তথ্য আছে। 

পূর্বসূরী যাঁরা হেরাসিম সম্পর্কে গবেষণা করেছেন  সেগুলোকেও শতঞ্জীব আলোচনার বৃত্তের মধ্যে এনেছেন।  অনেক কষ্টে হেরাসিম তাঁর স্বভূমি রাশিয়া ফিরে যেতে পেরেছিলেন। সেখানকার শাসক ও সাধারণ মানুষ সাগ্রহে গ্রহণ করেছিল। শেষ জীবনটা বিয়ে করে শান্তিতে কাটিয়েছেন। এইখানেই আমাদের স্বস্তি কারণ মানুষটিকে আমরা ভালবেসে ফেলেছি।

লেবেদেফ্-চর্চা
শতঞ্জীব রাহা

মুদ্রিত মূল্য : ৩০০ টাকা
সুপ্রকাশ

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।