বঙ্গনারীর মুখের ভাষা। আলাপ বিলাপ। স্বপ্নময় চক্রবর্তী

 মেয়েদের ভাষা ছেলেদের তুলনায় সংরক্ষণশীল। প্রাচীনতাকে বহন করে। আবার যে সব শব্দ আমদানি হয়, মেয়েদের মুখে সেগুলো দেরি করে আসে। 'কেলো', 'কিচাইন', 'থোবরা', 'বিলা'-- এসব শব্দ মেয়েদের কথায় অনেক পরে ঢুকেছে। কিন্তু সেই সুর করেই বলবে, 'জানিস তো, কাল কী একটা কেলো হয়েছে। আমি আর সুবীর ট্যাক্সি থেকে নাবলাম, সামনেই দেখি জয়ন্ত। কেস খেয়ে গেলাম রে...'।


কোনো ছেলে এই রিপোর্টিংটা একটু অন্যরকমভাবে করতো। 'জানিস তো, রে...' এইসব শব্দ প্রযুক্ত হতো না। মেয়েরা এখনও যতই স্মার্ট হোক, 'বে' শব্দটা চলে না। 'শোন বে', 'চল বে'.. ইত্যাদি ছেলেদের মুখে শোনা যায়। তবে মেয়েদের মুখে শালা, বাঞ্চোত এখন শোনা যায়। কিন্তু একটা ছেলে যেমন বলে 'এক ঘুষিতে থোবরা ঢিলা করে দেব', তেমন মেয়েরা বলে না। জিনস পরুক, বয়কাট চুল করুক, ভেতরে ভেতরে একটু লুলুপুলু ভাব রেখে দিয়েছে। সেটাই কিন্তু ইউ এস পি।

শব্দের ঝোঁক-এর মধ্যেও ছেলে আর মেয়েদের পার্থক্য দেখা যায়। কোনো পরিণত প্রাপ্তবয়স্ক পুরুষ যদি বলেন, 'আজ প্রচণ্ড গুমোট, একদম-- ভাল্লাগছে না', তিনি 'প্র' তে ঝোঁক দেবেন। মেয়েরা 'প্র' তে ঝোঁক না দিয়ে টেনে বলবে 'প্র-ও-ও-চণ্ড'। 'ভাল্লাগছে না'-র 'ভ' এর উপর জোর দেবে। কথার বিন্যাসও একটু অন্যরকম।

ছেলেরা যদি বলে, 'আমরা কি বইমেলায় যাব?' মেয়েরা বলবে, 'আমরা বিকেলে বইমেলায় যাচ্ছি?' কিংবা 'আমরা বিকেলে কি বইমেলায় যাব?' কিংবা সিদ্ধান্ত আরও গোপন রেখে-- 'বিকেলে বইমেলায় যাব কি?' কিংবা ইচ্ছা ব্যক্ত করে কিংবা নির্দেশ উহ্য রেখে-- 'আমরা কি বিকেলে বইমেলায় যাচ্ছি গো?'

'বঙ্গনারীর মুখের ভাষা'-- প্রবন্ধ থেকে
আলাপ বিলাপ
স্বপ্নময় চক্রবর্তী
#সুপ্রকাশ

অনলাইন অর্ডার লিঙ্কঃ https://thinkerslane.com/?product=alap-bilap

বাংলাদেশে বইটি পেতে সুপ্রকাশের নাম করে নোকতা(বুবুক), তক্ষশিলা বা বাতিঘরে সুপ্রকাশে নাম করে অর্ডার দিতে পারেন।

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।