সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।

"নদীর কথা ভাবলেই তিস্তার কথা মনে পড়ে। আর তিস্তার কথা মনে করলেই মনে পড়ে যায় প্রথম তিস্তা দেখার কথা। বাড়ি থেকে দুপুরবেলায় বেরিয়ে কালিম্পঙ যাওয়া হয়েছিল। পাহড়ের ধার দিয়ে খাড়া সরু পথ, ডানদিকে অনেক নীচে নদী, মেঘে কুয়াশায় আচ্ছন্ন অন্ধকার। নীচে তাকাতে ভয় করে। যদি পড়ে যাই? তাহলে কী হবে? সেই থেকে কতদিন চলে গেল, সরু পথ চওড়া হলো, পাহাড় নদী কিছুই আর আগের মতো থাকলো না, কিন্তু তিস্তার সঙ্গে জড়িয়ে থাকলো ভয়, অচ্ছেদ্য বন্ধনে। ফি বছর খাড়া পাহাড়ের গা বেয়ে প্রায় নিয়ম করে নদীতে পড়ে যায় ছোটো-বড়ো গাড়ি, মানুষ। নদী যাদের নেয় তাদের সবাইকে খুঁজে পাওয়া যায় না, বিশেষত বর্ষায়। ডুবুরি নামে, ভেলা নামে, নৌকা নামে, জল তোলপাড় করে ফেলা হয়, তবু পাওয়া যায় না।

তিস্তার কথা মনে করলে দ্বিতীয় যে বিষয়টা মনে পড়ে সেটা আটষট্টির বন্যা। তখন পুজোর ছুটি চলছে, আমরা অনেক দূরের চুনারে, একটা পাথুরে টিলার মাথায় একটা ছোটো বাড়ি ভাড়া নিয়ে আছি। তখনও ওইরকম বেড়ানো হতো। অতদূর থেকে এদিকে কী হচ্ছে খবর পাওয়া যেত না, তাও খবরের কাগজ কিংবা রেডিও কিছু একটা মারফত জানা গেল বন্যায় তছনছ হয়ে যাচ্ছে পাহাড়-ছোঁয়া উত্তরবঙ্গ, পাহাড় ধসে পড়ছে, বাঁধ ভেঙে জল ঢুকে এসেছে শহরে, পুরো জলপাইগুড়ি জলের তলায়। হাঁচড়-পাঁচড় করে ফিরে আসা হলো, এখানে সেখানে রেললাইন ভাঙা, জলে ডোবা। ফিরে এসে ধ্বংস, বিপন্নতা ও সাহসের নানান গল্প শুনতে পাওয়া গেল। তিস্তার ওপরে পুরোনো যে সাঁকোটা ছিল তিস্তাবাজারে, বাংলার সায়েব গভর্নর জন অ্যান্ডের্সনের নামে যার নাম রাখা হয়েছিল অ্যান্ডের্সান সেতু, উন্মত্ত জলকল্লোল তা উড়িয়ে ভাসিয়ে নিয়ে গেছে, আরো কত ছোটখাটো ব্রিজ ভেসেছে ভেঙেছে ইয়ত্তা নেই। দুপাশের পাহাড় ভেঙে নদীতে নেমে এসেছে কত যে জায়গায়! পাহাড় ছেড়ে নদী সমতলে নামে সেভকে, সেখান থেকে জলপাইগুড়ি ময়নাগুড়ি দোমোহানি অবধি যে যে জনপদ, তিস্তা ভাসিয়ে নিয়ে গেছে সব। দোমোহানি জায়গাটা পুরোনো, ইংরেজ আমলে রেল কোম্পানির ঘাঁটি, ইটের পুরোনো বাড়িঘর এখনও দু-একটা দেখতে পাওয়া যায়। শীর্ষেন্দু মুখোপাধ্যায় জানতেন, দোমোহানি জায়গাটাতে যারা থাকে, তারা সবাই মানুষ নয়, তাদের গা থেকে সন্দেহজনক গন্ধ ছড়ায়। সেই পুরোনো ভূতুড়ে দোমোহানি পুরো ডুবে গিয়েছিল, শোনা যেত, সেখানে শুশুকেরা সাঁতার দিচ্ছে। ঊনসত্তরের গোড়ায় জলপাইগুড়ি গিয়ে দেখি বাড়িতে বাড়িতে বাইরের দেয়ালে পলি জমাট হয়ে আছে তখনও, শহরের বাসিন্দাদের মন থেকে তিস্তার ভয় তখনও শুকোয়নি। সবাই বলছেন, কী করে বাঁধ ভেঙে মুহূর্তে ধেয়ে এসেছিলো পাগলা জল। তিস্তা তো বটেই, এমন কী করলার মতো নিরীহ শান্ত নদীও ক্ষেপে গিয়েছিল। দেয়ালে পলির নাগ বহুদিন অবধি পড়া যেত।

আটষট্টির আগে পঞ্চাশের বন্যা, ভূমিকম্প। আমার বাবা সেসময় কি তার আগে থেকেই এ অঞ্চলের বাসিন্দা, তাঁর কাছ থেকে গল্প শুনতাম কালিম্পঙ যাওয়ার ছোটো রেলগাড়ির। তিস্তার জল ছুঁয়েই প্রায় সে গাড়ির লাইন শিলিগুড়ি থেকে গেইলখোলা অবধি যেতো। গেইলখোলার আগের স্টেশন রিয়াং। মংপু যেতে হলে সেখানে নামতে হতো। রবীন্দ্রনাথ স্বয়ং রিয়াং স্টেশনে নেমেছিলেন বারকয়েক, সে গল্প মৈত্রেয়ী দেবীর লেখায় পাওয়া যায়। তার কিছু পরে, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে গেছে, এক বিদেশিনী তাঁর ছোটো ছোটো ছেলেমেয়েদের সঙ্গে নিয়ে রিয়াং অবধি এসেছিলেন। সেখান থেকে তিস্তা ভ্যালি রোড হয়ে তারা গিয়েছিলেন রংলি রংলিওট চা বাগানে। সে বাগানের এক বাংলোয় এক বছর নির্জনবাসের অপূর্ব চিত্রময় বর্ণনা লিখে গেছেন রুমার গডেন, সেই বিস্মৃত বিদেশিনী।..."

সময় ভ্রমণ
দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা
সৌমিত্র ঘোষ 

প্রচ্ছদ : সৌজন্য চক্রবর্তী
অলংকরণ : শুভশ্রী দাস, অদ্বয় দত্ত

মুদ্রিত মূল্য : ৫০০ টাকা

#সুপ্রকাশ



Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।