হিমশীতল রহস্য।। সর্বাণী বন্দ্যোপাধ্যায়।।

'ভারি অদ্ভুত লাগছে আমার। কাল রাতে অন্য হোটেলে আসার পর থেকেই কেমন একটা আনচান ভাব হচ্ছিল। একবার ভাবলাম এটা বোধহয় বাড়ির জন্য মন খারাপ। তারপর ভিডিওকল করে সবার সঙ্গে কথা বলার পরও স্বস্তি না পেয়ে বসে গেলাম ছবি আঁকতে। একটা অদ্ভুত ছবি বেরোল আমার হাত দিয়ে। ফাঁকা একটা বরফ ঢাকা মাঠে আমি একা দাঁড়িয়ে আছি। একদম একা। একটু দূরে মাটি থেকে ধোঁয়া উঠছে। ছবিতে আমার পেছনদিকটা দেখা গেলেও ওটা যে আমি সেকথা কাউকেই বলে দিতে হবে না।

ছবি আগেও আমি আঁকতাম। কিন্তু এইধরনের ছবি আঁকার ব্যাপারটা গতবারের কেরালা ভ্রমণ থেকেই শুরু হয়েছে। কেরলের বেলাও আমি অচেতনভাবেই ছবি আঁকতাম। আর বিষয়গুলো ছিল একদম অচেনা। এখানেও বিষয় নির্বাচনে আমার কোনো স্বাধীনতা নেই। হঠাৎ করেই মন আনচান করে উঠছে। ছবি আঁকার ইচ্ছে হচ্ছে। এই অনুভূতি আমার চেনা। গতবারের মতোই না আঁকা অবধি একটা অস্বস্তিভাব কাজ করছে তাই আঁকছি। আঁকার পর সাময়িক স্বস্তি হচ্ছে, সব ঠিক। শুধু কেন আঁকছি সেটাই আমি জানি না। এ পর্যন্ত দুটো ছবি এভাবে আঁকলাম। তবে কি এগুলো আগামী দিনের ইঙ্গিতবাহী! হয়ত তাই। এ ব্যাপারে কাকুর সঙ্গে কথা বলে লাভ নেই।

কাকুর এখানের কাজ যে ওই মানুষ পাচারচক্রের সঙ্গে জড়িত তা আমিও বুঝি। তবে আমাদের দুজনের মধ্যেও কাকু যে কেন মুখে কুলুপ এঁটে থাকেন, কে জানে! আমাকেও কিছুই বলেন না। আর কাকুর ভাবভঙ্গি দেখে একটা বিষয় এখন স্পষ্ট হল শুধু ক্যারোলিনা নয় আমি আর কাকুও বিপদসীমার মধ্যে আছি। আর কাকু সম্ভবত আমার নিরাপত্তার কারণেই সব ঘটনা থেকেই আমাকে সরিয়ে রাখতে চাইছেন। তবে সামনের দিনগুলোতে কী ঘটতে চলেছে, কিছুই আমি বুঝতে পারছি না। শুধু এটুকুই বুঝছি কেউ আমাকে ওই রহস্যের দিকেই ঠেলে দিচ্ছে।

ক্যারোলিনার মন বেশ খারাপ হয়ে আছে। আমাকে বলছিল এতদিন ধরে ও এই কাজ করছে, কখনও ওর বাড়িতে এভাবে কেউ ঢোকেনি। আর সবচেয়ে বড় কথা যেসব ছবি, পুরোনো চিঠি নিয়ে গিয়েছে সেগুলোর দাম ওর কাছে অনেক হলেও ওরা নিল কেন? ওই অমূল্য সংগ্রহ নিয়ে গিয়ে তো ফেলে দেবে।

ওকে আমি কোনো আশ্বাস দিতে যাইনি। যা হবার হয়েছে। এখনকার অবস্থা নিয়েই ভাবতে হবে। সব ব্যাপারটাই খুব ঘোলাটে হয়ে আছে। ক্যারোলিনা তো আগেই ওদের লক্ষ্য ছিল। এখন আমরাও ওদের তালিরায়। এভাবে পালিয়ে কতদিন বাঁচা যাবে?'


হিমশীতল রহস্য
সর্বাণী বন্দ্যোপাধ্যায়

প্রচ্ছদ : সুমন্ত গুহ 

মুদ্রিত মূল্য : ২২০ টাকা

#সুপ্রকাশ 

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।