দেয়ালের লেখা : এক অন্তহীন প্রকীর্ণ শিল্পকথা।। অনন্ত জানা।। সুপ্রকাশ।।

"১৯৯০-এর দশকের শেষের দিকে লন্ডন ও ব্রিস্টলের রাস্তার দেয়ালে দেয়ালে স্টেনসিলজাত গ্রাফিতিতে ব্যাঙ্কসি নামটি স্বাক্ষরিত দেখতে পাওয়া যায়। তিনি ব্রিস্টলের মানুষ বলে অনুমান করা হয়। ব্যাঙ্কসির দেয়াল-গ্রাফিতি বহুলাংশে রাজনৈতিক। পুঁজিবাদ, ভোগবাদ, যুদ্ধবাদিতা ইত্যাদির অঙ্কুশবিদ্ধ সমালোচনা পাওয়া যায় ব্যাঙ্কসির গ্রাফিতে। তাঁর গ্রাফিতির আরেক-বৈশিষ্ট্য মননশীল ব্যঙ্গ, যা কার্টুন না-হয়েও কার্টুনের শ্লেষকে হার মানায়। সেই অর্থেই ব্যাঙ্কসির কাজকে পুরোদস্তুর রাজনৈতিক আখ্যা দেওয়া যায়। বিজ্ঞাপনের বাড়াবাড়ি, বস্তুগত পণ্যসভ্যতার স্টান্টবাজি, মুদ্রানির্ভর কলুষতার ব্যাপক সমালোচনা দেখা যায় ব্যাঙ্কসির কাজে। ২০০৫ সালে প্যালেস্টাইন ভ্রমণ করেন। সেখানে, ওয়েস্ট ব্যাঙ্কে তিনি ও তাঁর সহযোগীরা মিলে ইজরায়েলের প্যালেস্টাইন নীতির সমালোচনা করে সাতটি বিশাল মাপের গ্রাফিতি রচনা করেন। এই সময় ব্যাঙ্কসি মানবতাবাদী রাজনীতির সমর্থক, সাম্রাজ্যবাদবিরোধী উদারপন্থী, প্যালেস্টাইনে আগ্রাসনকারী ইজরায়েলের সমালোচক এবং শিল্পরসিকদের মনোযোগের কেন্দ্রবিন্দু হয়ে ওঠেন।

ব্যাঙ্কসির রাস্তার শিল্প ক্রমেই বিশ্বব্যাপী সম্ভ্রম অর্জন করেছে। ব্রিটিশ মানবিক ভূগোলবিদ লুক ডিকেন্স ব্যাঙ্কসিকে তাঁর নিজের ভাষাতেই ‘শিল্প সন্ত্রাসী’ বলে উল্লেখ করেছেন। (গারলিন) রাস্তার এই নগরশিল্পকে যাঁরা ভালোবাসেন তাঁরা এই ধরনের নগরশিল্প দারিদ্র্য, অপরাধ, অপরিচ্ছন্নতা ও কিছুটা বিশৃঙ্খলার সঙ্গে যুক্ত বলে কুৎসার সম্মুখীন হলেও ব্যাঙ্কসিকে রুচিবান শিল্পী হিসেবেই সকলে দেখেন। তাঁর গ্রাফিতিতে দারিদ্র্যলাঞ্ছিত নিষ্পাপ শিশুদের ব্যবহার এক ধরনের কোমল অনুভূতির সৃষ্টি করে। যেন নিজেদের অমলতা দিয়েই এই শিশুরা জীবনের কার্কশ্যকে জয় করবে। আর্থ-সামাজিক দিক থেকে পিছিয়ে থাকা, কৃষ্ণাঙ্গ-বাদামি জনগোষ্ঠীর সঙ্গে সম্পর্কিত ব্যাঙ্কসির গ্রাফিতিগুলি রক্ষণশীলদের গাত্রদাহের কারণ হলেও ব্যাঙ্কসির খ্যাতি, শিল্পের ডিসকোর্সীয় ভাষা বদলে দেওয়ার ক্ষমতাসম্পন্ন শিল্পবস্তুর নির্মাণে সার্থক। তাঁর সফলতা বিতর্কিত হয়েও মহীয়ান হয়ে থাকে। অন্তত ব্যাঙ্কসির গ্রাফিতির শাণিত-সংবেদনকে চ্যালেঞ্জ বা অস্বীকার করার ক্ষমতা পুঁজি-নিয়ন্ত্রিত মিডিয়ারও নেই। ব্যাঙ্কসি স্পষ্ট করে দেখান সাম্রাজ্য, শিক্ষা, সংস্কৃতি, উন্নযন, শক্তি ও সভ্যতার গর্বের আড়ালে ব্রিটেনের শাসক ও পুঁজিরক্ষকেরা কী কী লুকাতে চায়। (স্ট্রীট আর্ট ইউটোপিয়া)"
........................................................
আসছে...
কলকাতা বইমেলা অথবা বইমেলার আগেই...
.
.
.
দেয়ালের লেখা : এক অন্তহীন প্রকীর্ণ শিল্পকথা
অনন্ত জানা 
প্রচ্ছদ : সৌজন্য চক্রবর্তী
সুপ্রকাশ

Comments

Popular posts from this blog

এক যে ছিল গ্রাম।। অর্ধেন্দুশেখর গোস্বামী।। সুপ্রকাশ।।

চেতনার পথ জুড়ে শুয়ে আছে।। অনির্বাণ সিসিফাস ভট্টাচার্য।। সুপ্রকাশ।। পাঠপ্রতিক্রিয়া।।

প্রতিযাত্রা।। দুর্লভ সূত্রধর।। সুপ্রকাশ।।