অনন্যবর্তী।। দুর্লভ সূত্রধর।। পাঠপ্রতিক্রিয়া।।

সুপ্রকাশ প্রকাশিত দুর্লভ সূত্রধরের উপন্যাস 'অনন্যবর্তী' পড়ে লিখেছেন শ্রাবণী পাল। আমরা তাঁর অনুমতি নিয়ে নিজেদের টাইমলাইন থেকে শেয়ার করছি।।
.
.
📑🍁বইয়ের নাম - অনন্যবর্তী🍁📑 
✍🏻লেখক - দুর্লভ সূত্রধর 
🖨️প্রকাশক - সুপ্রকাশ 
📔প্রচ্ছদ - সৌজন্য চক্রবর্তী 
📖পৃষ্ঠা সংখ্যা - ২৩৬
💰মূল্য - ৩২০₹

📑🍁সদ্য পড়ে শেষ করলাম সাহিত্যিক দুর্লভ সূত্রধরের লেখা ‘অনন্যবর্তী’ উপন্যাস টি। লেখকের লেখার সাথে প্রথম পরিচয় Experience বেশ ভালো, লেখক সহজ সরল ভাষায় খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন এই উপন্যাসকে। এই উপন্যাস সাধারণ মানুষের জীবনের গল্প বলে। বলে জীবনের ভাঙচুর পেরিয়ে এক স্বপ্নভুবনের কথা। 

💫📃এবার আসি উপন্যাসের কথায় - 

📑🍁প্রথমেই বলি এটি একটি সামাজিক উপন্যাস। এই উপন্যাসের শুরুতেই দেখা যায় কুন্তী নদীর ধারে অবস্থিত একটি গ্ৰাম। এবং গ্ৰামের বেশ কিছু ছেলেমেয়েদের স্কুল জীবন থেকে শুরু করে তাদের কিশোর থেকে যৌবনে পদার্পণ......
তাদের মধ্যে গড়ে ওঠা গভীর বন্ধুত্ব, ও প্রেম। তবে এ কাহিনী কেবল কিশোর প্রেমকাহিনী নয়। কয়েকটি পরিবার ও সেই মানুষদের ভিতর বাইরে চিরাচরিত ভাঙন, বিকার ও বিচ্ছিন্নতার মধ্যে দিয়ে এগিয়ে চলে এই উপন্যাস......

 অন্য দিক শচীপ্রসাদ, সতীশচন্দ্র তাদের গভীর বন্ধুত্ব ও তাদের মধ্যবিত্ত জীবন যাপনের বিপন্নতা, সংসারের স্বার্থ-পরার্থের নানান বোঝাপড়া পেরিয়ে এসেও, তাঁদের জীবন থেকে স্বপ্ন হারিয়ে যায়নি। 

এই উপন্যাসে দুটি প্রজন্মকে খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন লেখক। যেমন সংসারের জন্য নিজেদের স্বার্থ ত্যাগ ও ছেলেমেয়ে দের অভাব অনটন এর মধ্যে দিয়েও বড়ো করে তোলা.....

এই উপন্যাসের পার্শ্ববর্তী চরিত্র গুলো সমান ভাবে এগিয়ে চলে। তাদের ভূমিকা ও নেহাত কম নয়। লেখকের লেখনী ভীষণ ভালো লেগেছে আমার। যারা গ্ৰাম্য জীবনী পড়তে পছন্দ করেন তারা অবশ্যই এই বইটি পড়তে পারেন। আমার বইটি পড়ে ভীষন ভালো লেগেছে। আরো একটা কথা না বললেই নয় এই বই এর Page Quality বইয়ের বাঁধাই just অসাধারণ। 

📍আমরা জানি রেজাল্টের দিন নির্লজ্জের মতো অত ভাত খেতে নেই, সেদিন নিজেকে চিন্তিত দেখাতে হয়, ঘন ঘন শ্বাস ফেলতে হয়। চুলগুলো একটু এলোমেলা, একটু উদাসীন, আরও একটু সব কী কী থাকতে হয়।

📍জীবন মানুষকে যা দেয় মানুষ 
জীবনকে তাই-ই ফিরিয়ে দিতে পারে।

#অনন্যবর্তী #উপন্যাস
#লেখক  #দুর্লভ_সূত্রধর 
#প্রকাশক  #সুপ্রকাশ



Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।