আহাম্মকের খুদকুড়ো।। দুর্লভ সূত্রধর।। পাঠপ্রতিক্রিয়া।।

সুপ্রকাশ প্রকাশিত দুর্লভ সূত্রধরের স্মৃতিগদ্য  'আহাম্মকের খুদকুড়ো' পড়ে লিখেছেন অর্ঘ্যদীপা চক্রবর্তী। আমরা তাঁর অনুমতি নিয়ে নিজেদের টাইমলাইন থেকে শেয়ার করছি।
.
.
🍁বই:- আহাম্মকের খুদকুড়ো
🍁লেখক:- দুর্লভ সূত্রধর
🍁 প্রকাশনা:- সুপ্রকাশ
🍁 মুদ্রিত মূল্য:- ২৮০ টাকা
🍁 পৃষ্ঠা সংখ্যা:- ১৮৯
🍁 প্রচ্ছদ:- সৌজন্য চক্রবর্ত্তী
🍁 অলংকরণ:- দুর্লভ সূত্রধর 

"মণিবাবু স্যার বলেছিলেন— ‘নিজের দুঃখের কথা মানুষকে বোলো না বাবা, অন্য-কারও কথা মানুষ শুনতে চায় না, শুধু নিজের কথা বলে আর অন্যের দুঃখের সুযোগ নেয়। যদি কাউকে বলার না পাও তো দেওয়ালের কাছেও বোলো না— ঐ দেওয়ালও তো মানুষের তৈরি! যদি বলতেই হয়, নদীর কাছেই বলা যায়। নদী সব শোনে তারপর সব দুঃখ নিয়ে বয়ে চলে যায়, ফিরে তাকায় না মোটে।’
নদীর কাছে!
নদী মানে তো আমাদের রূপেশ্বরী।"

এই বই লেখকের জীবনের আত্মকথা। না, ছোটো থেকে কষ্ট করে বড়ো হয়ে কোনো কীর্তি প্রতিষ্ঠার আখ্যান নয় এই বই। নিতান্তই সাদামাটা জীবনের গল্প; সহস্রাব্দ শুরু হওয়ার আগে মানুষের জীবনের চেনা ছকে মোড়া এই আত্মকথা। এই আখ্যান শুরু হয় "তাহাকে শিয়ালে খাইয়াছে" অধ্যায় দিয়ে। ছোটবেলায় কুকুর বা বিড়ালে কামড়ানোর গল্প হয়ত আমরা অনেকেই শুনেছি বা ভোগ করেছি। কিন্তু শিয়াল? এই অভিজ্ঞতা অনিবার্যভাবেই লেখকের লেখনীর হাত ধরেই হলো। এর পরের অধ্যায় "পোড়ের ভাত ও রহস্যময় ঘি"। জ্বর থেকে উঠে নিয়মমাফিক সেদ্ধ আতপচালের সঙ্গে সুগন্ধী ঘি মিশিয়ে খাওয়ার আনন্দ, উৎসাহ ও অনুভূতি বর্ণিত হয়েছে এই অধ্যায়ে। "গোতা গোতা দুতো দুতো দিম" অধ্যায়ে বর্ণিত হয়েছে আধখানা ডিম ভাগে পাওয়া পরিবারে দুটো ডিম একসাথে পাওয়ার বিস্ময়। এরপর একে একে উঠে এসেছে জলখাবারের সমারোহ, সংসারে মায়েদের অন্নপূর্ণা হয়ে ওঠার কাহিনী। লেখক বলে চললেন তার বিদ্যালয়ের নানান ঘটনা ও মুক্তিযুদ্ধের কথা। উঠে আসে সরস্বতী পুজোর দিনের মুহূর্তরা, যুদ্ধ সময় আর সবশেষে রুপেশ্বরীর বয়ে চলার গল্প। 

বইটা পড়ে আমার বেশ ভালোই লেগেছে। অনেকদিন বাদে একটা সুন্দর আত্মকথা পড়লাম। তাছাড়া সুপ্রকাশ প্রকাশনার বইয়ের বাঁধাই, হরফ, প্রচ্ছদ, অলংকরণ আমায় এই বই আরও ভালোবাসতে বাধ্য করেছে। লেখকের লেখা "অনন্যবর্তী" এর আগে পড়েছি। তবে দুটো বইয়ের তুলনা করলে "অনন্যবর্তী" আমার বেশি ভালো লেগেছে। যাইহোক, যারা আত্মকথা পড়তে ভালোবাসেন বা স্বাদ বদলের জন্য অন্যকিছু পড়তে চাইছেন, নিজের অতীতে ঘুরতে যেতে চাইছেন,তারা একবার পড়ে দেখতেই পারেন।

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।