অভিমানভূম।। শুভদীপ চক্রবর্ত্তী।।

"নিরন্তর যাতায়াতের মজা হল, তাতে সবসময় একটা ‘ইন বিট্যুইন’ থাকে। সেইসব লাইনের ভাঁজে ভাঁজে জমে থাকে ফেলে আসা গল্প। সেসব গল্প পুজোর রাতে, গ্লাসের আড্ডায় বা অনেক রাতে কানে ফোন নিয়ে বলে চলা গেলেও, লেখা যে কখনও হয়ে উঠবে ভাবা যায় না।
এই লাগাতার যাতায়াতের সময়টাতেই একসময় ফিরে এলে মফস্বলের দোহারা বাড়িতে, দেখি মন টেনে ধরে পুরুলিয়ায় গ্রামের ওই ছোটো এক কামরার রংচটা স্যাঁতস্যাতে ঘরটা; সারাদিনের ঘুরে-ফিরে আসা চরিত্রগুলো। আর পুরুলিয়া চলে গেলেই কদিন পর থেকে মনে ভিড় করে আসে একা হেঁটে আসা গঙ্গার ধার, স্টিমার চেপে পেরিয়ে যাওয়া নদী, পুরোনো শ্যাওলা পড়া দেয়ালের পাড়া ধরে হেঁটে চলা একা একাই কিংবা অলিগলি উত্তর কলকাতা দুপুর বা বিকালে।
আজ লালমাটি মহল্লায় যাওয়া হয় না কতদিন! মনে মনে ভাবি, অতগুলো দিন থেকে আসার পরেও সে হয়তো সেভাবে ডাকল না বলেই আমাকে, আমারও গিয়ে থাকা হল না আর। কেন ডাকল না? অভিমান হয়।
আর, এই যে আমিও তো যাই না অনেকদিন, তার অভিমান হয় না একটুও ? কিংবা নিদেনপক্ষে, দু-এক পশলা মনখারাপও, অবরে-সবরে? সেইসব মান-অভিমানের হিসেব-নিকেশ করতে করতেই আপাতত রুখা পাহাড়, পাথুরে নদী আর হাবুডুবু সূর্যের গা ঘেঁষে রাখা থাকল এই ‘অভিমানভূম’, বাকিদের নজরে।" 

আসছে... জুলাই মাসের শেষেই। 

অভিমানভূম 
শুভদীপ চক্রবর্ত্তী

প্রচ্ছদ : সন্দীপ রায় 
অলংকরণ : সুলিপ্ত মণ্ডল

সুপ্রকাশ

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।