অনন্যবর্তী।। দুর্লভ সূত্রধর।। পাঠপ্রতিক্রিয়া।।

সুপ্রকাশ প্রকাশিত দুর্লভ সূত্রধরের উপন্যাস 'অনন্যবর্তী' পড়ে লিখেছেন অর্ঘ্যদীপা চক্রবর্তী। আমরা তাঁর অনুমতি নিয়ে নিজেদের টাইমলাইন থেকে শেয়ার করছি।
.
.

বই:- অনন্যবর্তী
লেখক:- দুর্লভ সূত্রধর
প্রকাশনা:- সুপ্রকাশ
মুদ্রিত মূল্য:- ৩২০
পৃষ্ঠা সংখ্যা:- ২৩৬
প্রচ্ছদ:- সৌজন্য চক্রবর্ত্তী
অলঙ্করণ:- সৌজন্য চক্রবর্ত্তী ও দুর্লভ সূত্রধর

"দূরের আকাশ নীল, ঘনঘোর নীল
আকাশ থেকে বাতাস থেকে
গাছের সবুজ পাতার থেকে
শব্দহীন কথা
বলছে ডেকে আমাদেরই অশ্রুহীন ব্যথা।"

ছোটো কুন্তী নদীর তীরে অবস্থিত এক ছোট্ট মফস্বল। সেখানেই বাস করে এক দঙ্গল ছেলেমেয়ে আর তাদের পরিবার। তনয়, তপেশ, শোভন, তরণী, শিবু, মনোজ, টুকু প্রমুখ আর তাঁদের অভিভাবকরা। এই উপন্যাস বন্ধুত্বের গল্প বলে। প্রযুক্তি যখন আমাদের জনজীবনে কোনো প্রভাব ফেলেনি, সম্পর্ক ভাঙা গড়ার কাজ শুরু করেনি, মানুষের বিনোদনের প্রধান কারণ হয়ে ওঠেনি সেই সময়কার বন্ধুত্ব। তখন হয়তো সেই সম্পর্কে কোনো দেখনদারি ছিলো না, নিজস্বী তোলার রমরমা ছিল না কিন্তু মনের গহীন থেকে উঠে আসা আনন্দ ছিল, প্রাণবন্ত ছিল সম্পর্কগুলো। কোনো সাফল্যের উদযাপনে আনন্দ ছিল বাঁধনছাড়া অথচ সংযমী। আধুনিকতার আঁচ টুকু তখনও লাগেনি সেই উদযাপনে। সেই ফেলে আসা অতীতের দিনগুলোর কথা মনে করিয়ে দেয় এই উপন্যাস।

তবে এই উপন্যাসের চরিত্ররা নিতান্তই সাদামাটা; পড়তে পড়তে মনে হবে আমাদের চারপাশে ছড়িয়ে থাকা মানুষদের গল্প। লেখকের ভাষায়, "যাদের জীবনে কোনো ম্যাজিক নেই"। এই ছেলে মেয়েদের বিদ্যালয়ে ফলাফলের ভয় আছে, চিন্তা আছে কিন্তু তার জন্য তাদের বাবারা অফিস ছুটি নেয় না, মায়েরা বিদ্যালয়ের দরজার বাইরে অপেক্ষা করে না। ফলাফল জেনে তারা কুন্তী নদীর ওপারে বেড়াতে যায়, দেরি করে বাড়ি ফেরে কেননা তাদের জন্য কেউ অপেক্ষায় নেই। কিন্তু এই মফঃস্বলে বন্ধুত্ব কি শুধুই ছোটদের মধ্যে? মোটেই নয়। বড়োদের মধ্যেও রয়েছে সখ্য। তারা আবার বিভিন্ন চারিত্রিক বৈশিষ্ট্যের। কুসুমিতা, শচীপ্রসাদ, সতীশচন্দ্র, তরুবালা, ফনিভূষণ, অবনদা, কাজু, আনন্দদাদা, আনন্দীদিদি প্রমুখের জীবনবৃত্তান্ত ও এই আখ্যানের অন্যতম স্তম্ভ। তবে বন্ধুত্বের সঙ্গে পাল্লা দিয়ে এই উপন্যাসে উঠে এসেছে কিশোরবেলার প্রেমও। শোভন আর টুকুর এই প্রেমের কি নিয়তি? শোভনের উড়োজাহাজের স্বপ্নে কিভাবে মিশে যায় টুকুর অস্তিত্ব? যাপনের বিপন্নতা, জীবনের ভাঙচুর পেরিয়ে এক স্বপ্নভুবনের কথা অনন্যবর্তী।

কিছু বই এমন হয় যেগুলো শেষ করবার পরমুহূর্তেই অন্য কোনো বই পড়তে ইচ্ছে করে না, কিছুটা সময় নিজের সাথে কাটাতে ইচ্ছে করে, ভাবতে ইচ্ছে করে কি পড়লাম, কেনোই বা এত তাড়াতাড়ি শেষ হয়ে গেল, ইস! যদি আরেকটু থাকতো এই বই সেই অনুভূতি দিয়ে যায় মন জুড়ে। নামের যথার্থতা বজায় রেখেই লেখকের লেখনী সত্যিই দুর্লভ। অসম্ভব ভালো লেগেছে বইটা। সাথে সুপ্রকাশ প্রকাশনার বইয়ের বাঁধাই, হরফ, প্রচ্ছদ, অলংকরণ, পেজ কোয়ালিটি এসব বইটা পড়তে আরও ভালো লাগা যুগিয়েছে। সাধারণ এক জনগোষ্ঠীর যাপনপটের পরিসরে কয়েকটি পরিবার এবং মানুষের ভিতর-বাইরের চিরাচরিত ভাঙন, বিকার ও বিচ্ছিন্নতার মধ্যেও অসাধারণ যূথতার এক নকশিকাঁথা এই উপন্যাস। যদি বিষয়বস্তু আপনাদের আকর্ষনীয় মনে হয়, তবে অবশ্যই একবার পড়ে দেখুন। লেখকের পরবর্তী লেখনীর অপেক্ষায় থাকলাম।

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।