সেকালের সমাজচিত্র।। দীনেন্দ্রকুমার রায়।।

সুপ্রকাশ প্রকাশিত শতঞ্জীব রাহা সম্পাদিত দীনেন্দ্রকুমার রায়ের 'সেকালের সমাজচিত্র' পড়ে লিখেছেন শ্রীতমা ভট্টাচার্য। আমরা তাঁর অনুমতি নিয়ে নিজেদের টাইমলাইন থেকে শেয়ার করছি। 
...............................................

📖বইয়ের নাম- সেকালের সমাজচিত্র
✒️লেখক- দীনেন্দ্রকুমার রায়
🔸সম্পাদক- শতঞ্জীব রাহা
🔹প্রকাশক- Suprokash সুপ্রকাশ প্রকাশনা
📜পৃষ্ঠা- ১২৭
🔹মূল্যায়ন- ⭐⭐⭐⭐/৫ 

♦️লেখক দীনেন্দ্রকুমার রায় (১৮৬৯- ১৯৪৩) নিজের বাল্যকাল থেকে পল্লীসমাজ এবং তার মানুষজনকে খুব নিপুণভাবে লক্ষ্য করেছিলেন। তিনি জন্মেছিলেন অবিভক্ত নদীয়া জেলার মেহেরপুর গ্রামে এবং সেখানকার জনজীবন, বিভিন্ন আচার এবং রীতিনীতি তাঁকে গভীরভাবে আকৃষ্ট করেছিল, আবার সমাজের নানা রকম কুপ্রথা তাঁর মনকে ব্যথিত করেছিল। তিনি তাঁর বেড়ে ওঠার সময় সমাজকে যেভাবে দেখেছিলেন, বার্ধক্যে এসে তার স্মৃতিচারণ করেছেন। এই বই সেই সব স্মৃতিচারণার একটি সংকলন। 

💥বইটিতে আটটি স্মৃতিচারণা রয়েছে। লেখকের নিদারুন উপস্থাপনার কারণে পড়তে পড়তে মনে হয়েছে যেন গল্প পড়ছি। গ্রামের বাজারের বিবরণ, মাছ ধরতে যাওয়ার কাহিনী, গ্রাম্য মেলার বর্ণনা পড়তে এবং আজ থেকে প্রায় সার্ধ-শতবর্ষ পূর্বের মানুষদের জীবনযাপনের কথা জানতে ভীষণ ভাল লেগেছে। ধর্মের নামে মানুষের শোষণ, বর্ণপ্রথা এবং পণপ্রথার ব্যাখ্যা পড়ার সময় খুব কষ্ট হয়েছে। সেই সময় বিদ্যালয়ে শিক্ষকরা কিভাবে শাসন করার নামে ছোট শিশুদের সাংঘাতিক প্রহার করতেন তা পড়ে বিস্মিত হয়েছি। আরো জেনেছি কিভাবে পল্লীমেলাতে মিশনারির লোকজন খ্রিস্টধর্ম প্রচারের নামে অন্য ধর্মের বিরুদ্ধে ভাষণ দিতেন। লেখকের প্রতিটি লেখাতে যেন তাঁর নিজের দেশের প্রতি ভালবাসা এবং নিজের মাটির প্রতি টান অনুভব করা যায়। 

💥সৌজন্য চক্রবর্তীর করা প্রচ্ছদ এবং অলংকরণ অবশ্যই প্রশংসার দাবি রাখে। সম্পাদক শতঞ্জীব রাহার অনুবন্ধটি থেকে লেখক আর বইটির ব্যাপারে অনেক কিছু জানতে পারি। বইটিতে মুদ্রণ প্রমাদ প্রায় নেই বললেই চলে আর বইটির বাঁধাইও বেশ ভাল। 

💥যাদের সাধু ভাষাতে পড়তে অসুবিধা হয় তারা হয়তো বইটি পড়তে স্বছন্দ বোধ করবেন না।
                     
💥আমার বইটি পড়তে অপূর্ব লেগেছে এবং যারা পল্লীবিষয়ক বই পড়তে ভালবাসেন তাদেরও এই বই অবশ্যই ভাল লাগবে বলে আমার মনে হয়।

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।