মেস-হোস্টেল ঘটিত এ বাঙালি জীবন।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।। পাঠপ্রতিক্রিয়া।।

সুপ্রকাশ প্রকাশিত সুজন বন্দ্যোপাধ্যায় সম্পাদিত 'মেস-হোস্টেল ঘটিত এ বাঙালি জীবন' পড়ে মতামত জানিয়েছেন বুবুন সাহা। আমরা তাঁর অনুমতি নিয়ে নিজেদের টাইমলাইন থেকে শেয়ার করছি।
---------------------------------------------------------------------------------------------------------------

মেস-হোস্টেল ঘটিত এ বাঙালি জীবন 
সম্পাদনা - সুজন বন্দ্যোপাধ্যায়
সুপ্রকাশ 
মুদ্রিত মূল্য : ৬২০/- 

বাঙালির মেস-হোস্টেল সংক্রান্ত encyclopedia বলা চলে। 

মেস-জীবনের দরকার আর উৎস। কখনো লেখাপড়া, কখনো চাকরি বা কাজের সন্ধানে, কখনো নীরব-নিভৃতে থাকার ইচ্ছে, আবার কখনো সংসারহীন মানুষের কাছে মেস-কাবাড়িরাই নিজের সংসার হিসেবে ভেবে তাদের সাথেই আজীবন মেসে থেকে যাওয়া। 

মেস বা হোস্টেল কত ধরণের। কোন ক্লাস, কোন সাবজেক্ট, কোন চাকরি, কোথায় চাকরি, ধর্ম, জাত-পাত শুধু নয়, আবার জেলা বা নগরভিত্তিক মেস ও আছে। 

মেয়েদের লেখাপড়ার জন্য প্রথম হোস্টেলের কড়া শাসন, শান্তিনিকেতনের হোস্টেল তথা আচার-নিয়ম। শুধু কলকাতা বা শহরতলীর নয়, বিভিন্ন জেলা আর বাংলাদেশের কিছু মেস-হোস্টেল বাড়িরও বিস্তারে চর্চা রয়েছে।  

আবাসিকদের কথা যদি বিচার করলে দেখা যাবে, অনেক উল্লেখযোগ্য ব্যক্তিরা এই মেসে থেকে তাদের কর্মজীবন শুরু করেছে। তার মধ্যে রয়েছেন বহু নামি লেখক, বৈজ্ঞানিক, খেলোয়াড়, বিপ্লবী, রাজনীতিবিদ। সবিস্তারে আলোচনা অসম্ভব।  

পৃষ্ঠা সংখ্যা ৪২০, আকার-আয়তনে বেশ বড়ো। বইটি শেষ করতে আমার ১ বছর লেগেছে। এতো তথ্য আর ঘটনাবহুল বই যে ধীরে-সুস্থে পড়তে বাধ্য হয়েছি। এই বইটি পড়ে এতো তথ্য-সমৃদ্ধ হওয়াতে পড়তে পড়তে Gap আসছিলো, মেস-হোস্টেল কাহিনীগুলো পরে নিজের হোস্টেল আর কর্মসূত্রে বাইরে থাকার দিনগুলো মনে পড়ে যাচ্ছিলো। আবার মাঝে মধ্যে কয়েক দশক আগের মেস বাড়ির ছবি ভেসে আসছিলো, কত খ্যাতনামা ব্যক্তিরাই মেসের সন্ধেগুলোতে আসর বসিয়েছে, সারারাত কেটেছে তাস বা আড্ডা মেরে, ঘুরে বেরিয়েছে রাতের কলকাতায়। এই মেস বাড়ি কেন্দ্র করে সাড়ে চুয়াত্তর, বসন্ত-বিলাপ মেস-হোস্টেল ভিত্তিক সিনেমা গুলোর গল্প রয়েছে বইতে। বেশির ভাগ মেসের অস্তিত্ব এখন নেই, নেই তার কোনো ভিত্তি। হয়তো সেই জায়গায় গেলেও কেউ সন্ধান দিতে পারবে না। গুটিকয়েক মেস যদিও চলছে, নগরায়নের সাথে পাল্লা দিয়ে।

আমার কাছে বরাবর সেকালের মেস নিয়ে একটা কৌতুহল ছিল, আছে। আমার কাছে এই বইটা একটা কালেক্টর্স আইটেম। আজকাল প্রকাশকরাই তাদের প্রকাশিত বইকে কালেক্টর্স আইটেম বলে বাজারে ছাড়ে, আমি না-হয় পাঠক হিসেবে এই তকমা দিলাম।

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।