শেষ মৃত পাখি।। শাক্যজিৎ ভট্টাচার্য।।

সুপ্রকাশ প্রকাশিত শাক্যজিৎ ভট্টাচার্যের উপন্যাস 'শেষ মৃত পাখি' পড়ে লিখেছেন সাঁঝবাতির রূপকথা। আমরা তাঁর অনুমতি নিয়ে নিজেদের টাইমলাইন থেকে শেয়ার করছি।
----------------------------------------

বই: শেষ মৃত পাখি
লেখক: শাক্যজিত ভট্টাচার্য
প্রকাশক: সুপ্রকাশ 
মুদ্রিত মূল্য: ৫২৫

কথায় বলে "a book is best read when you create mood for it" যেমন ঘন ঘোর বর্ষার দুপুরে গোয়েন্দা গল্প বা লোডশেডিং এর শীতের রাতে ভূতের গল্প । যখন ঠিক হলো এইবার বর্ষায় পাহাড় অর্থাৎ দার্জিলিং বেড়াতে যাবো তখন ই ঠিক করেছিলাম সাথে নিয়ে যাবো এই বই টি কে। কেনো? কারণ এই বই এর পরতে পরতে জড়িয়ে আছে বৃষ্টির দার্জিলিং।
তনয়া একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের সাংবাদিক। অমীমাংসিত খুনের কাহিনী নিয়ে ধারাবাহিক লিখছেন পত্রিকায়। পঁয়তাল্লিশ বছর আগে দার্জিলিঙের এক সম্ভাবনাময় কবি, অমিতাভ মিত্র খুন হয়েছিলেন। অভিযোগের তীর ছিল তাঁরই ঘনিষ্ঠ বন্ধু রহস্য-ঔপন্যাসিক অরুণ চৌধুরীর দিকে। কিন্তু নানা পরস্পর বিরোধী প্রমাণে সে অভিযোগ দাঁড়ায়নি।অমিতাভ মিত্রের হত্যা-রহস্য নিয়ে লেখার জন্য দার্জিলিঙে এলেন তনয়া। এবং তার এই হত্যারহস্য নিয়ে লেখার  সূত্রে তিনি একটি নয় পেয়ে যান দু-দুটো গল্প, দু দুটো আনসলভড মিস্ট্রি। একটি গল্পে রয়েছেন অমিতাভ মিত্র, অরুণ চৌধুরী, ড্যানিয়েল লামা, ধনরাজ গম্বু প্রভৃতি চরিত্র, আর একটি গল্পে রয়েছেন শুদ্ধসত্ত্ব, প্রণবেশ, মাধব রক্ষিত, আনিসুর, বিমলবাবু। এ এক গল্পের মধ্যে আরেক গল্প। একটি গল্পের রহস্য সমাধান আরেকটি গল্প ছাড়া সম্ভব নয়। তারপর? তনয়া কি খুঁজে পেলেন এই হত্যারহস্যের সমাধান? 
যেকোনো রহস্য উপন্যাস এর পাঠ প্রতিক্রিয়া দিতে গিয়ে যে সমস্যা হয় যে অতিরিক্ত বিস্তারিত বললে স্পয়লার দেওয়ার আশঙ্কা থাকে তাই ঘটনা ক্রম বেশি বিস্তারিত না বলে বরং বলি আমার কেমন লেগেছে বই টি।
বই এর line ধার করেই বলি ...." সাহিত্য না থাকলে শুধু শুকনো মগজের খেলা কতক্ষণ ভালো লাগে মানুষের??"
আর ঠিক এই জায়গাতেই"শেষ পাখি মৃত" অন্য সমস্ত থ্রিলার থেকে সম্পূর্ণরূপে আলাদা। রহস্য গড়িয়েছে তার নিজের গতি তে কিন্তু তার মধ্যেই এসেছে উত্তাল সত্তর, তার লিটল ম্যাগাজিন, কবিতায় আগুন ঝরানো কবির দল, নকশাল আন্দোলন এবং এক মৃত কবি অমিতাভ মিত্র। সত্তর দশক ছাড়াও এই গল্পের আরেক প্রধান চরিত্র বর্ষার দার্জিলিং। এত অপূর্ব বিবরণ বহুদিন কোনো উপন্যাস এ পড়িনি। কোনো কিছু প্রয়োজন অতিরিক্ত মনে হয় নি। 
আর এই গল্পের প্রধান আকর্ষণের জায়গা হচ্ছে শেষ ২০ পাতার দারুন টুইস্ট । ওই যে দুটো ইন্টার ডিপেন্ডেনট রহস্য আর তার সাথে থ্রি লেয়ার্ড সমাধান। লেখক কে অনেক ধন্যবাদ এমন এক খানা বই এর জন্য। ৪০০ পাতার বই কখন শেষ হয়ে গেছে বুঝতেও পারিনি। আরো লিখুন আপনি আপনার পরবর্তী বই এর জন্য অপেক্ষায় রইলাম।
এক কথায় বলা যায় এমন থ্রিলার বহুদিন বাদে পড়লাম আমি।

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।