মগ্নপাষাণ।। সূর্যনাথ ভট্টাচার্য।। পাঠপ্রতিক্রিয়া।।

সুপ্রকাশ প্রকাশিত সূর্যনাথ ভট্টাচার্যের উপন্যাস 'মগ্নপাষাণ' পড়ে লিখেছেন সৌভিক সামন্ত। আমরা তাঁর অনুমতি নিয়ে নিজেদের টাইমলাইন থেকে শেয়ার করছি।
..............................................................................................................
#বুকরিভিউ
বইয়ের নাম - মগ্নপাষাণ
লেখক - সূর্যনাথ ভট্টাচার্য
প্রকাশক - সুপ্রকাশ 
মুদ্রিত মূল্য - ৩৯০ টাকা ( বইটি কলেজ স্ট্রিটে সুপ্রকাশের নিজস্ব বিপণী থেকে কিনেছিলাম, ২৫ পার্সেন্ট ছাড়ে)

সম্প্রতি পড়ে শেষ করলাম, লেখক সূর্যনাথ ভট্টাচার্যের ইতিহাস আশ্রিত কাহিনী মগ্নপাষাণ ।  একশব্দে অসাধারণ। মগ্নপাষাণে মগ্ন ছিলাম এই তিনদিন।
খ্রিস্ট জন্মের ২৭০ বছর আগে মগধের সিংহাসন অলংকৃত করেছিলেন মৌর্য বংশের শ্রেষ্ঠ সম্রাট অশোক। পিতা বিন্দুসারের অগ্রমহিষীর পুত্র সুসীমকে অতিক্রম করে কিভাবে অশোক মগধ সম্রাট হয়েছিলেন, সেই ঘটনা আজ বিস্মৃতির অতলে। পাঠ্য পুস্তক গুলোতেও এর বিস্তৃত বর্ণনা সেরকম পাওয়া যায় না। বিন্দুসারের মৃত্যু এবং সম্রাট অশোকের মগধ এর সিংহাসনে অভিষেকের মাঝে চার বছর ব্যবধান ছিল। কি কি ঘটেছিলো এই সময়ে? কিভাবে কুমার সুসীম শিকার হয়েছিলেন এক ভয়ংকর ষড়যন্ত্রের। কেনই বা সম্রাট অশোক কলিঙ্গ যুদ্ধে মত্ত হয়েছিলেন। শুধুই কি কলিঙ্গ যুদ্ধের রক্তপাত না আরও কিছু ঘটনা ছিল , যার কারণে চন্ড নামে খ্যাত অশোকের মনজগতে পরিবর্তন হয়েছিলো। সম্রাট অশোকের সিংহাসনের আরোহণের পেছনে ছিল অশ্মলেখা ওরফে কারুমালির এক অনন্য অবদান, যে ছিল  একাধারে মগধের নগরনটি এবং সম্রাট অশোকের দ্বিতীয় রানী কারুবাকির অগ্রজা ...তার খোঁজ রাখেনি কোনো বাজার চলতি ইতিহাস বই । সেই সকল ঘটনা জানতে হলে, অবশ্যই মগ্নপাষাণ পড়তে হবে। এই বইটি প্রচারের আড়ালে থাকা ইতিহাসের অজানা ,বিস্মৃত, অবহেলিত তথ্যের আকর। যারা ইতিহাস আশ্রিত উপন্যাস পড়তে ভালোবাসেন, অবশ্যই বলবো এই বইটি পড়তে...হতাশ হবেন না। ধন্যবাদ🙂
বানান ভুল মার্জনীয়।

Comments

Popular posts from this blog

বাংলায় স্মৃতির পেশা ও পেশাজীবীরা ১।। সম্পাদনা : সুজন বন্দ্যোপাধ্যায়।।

সময় ভ্রমণ।। দার্জিলিং : পাহাড়-সমতলের গল্পগাছা।। সৌমিত্র ঘোষ।।

সময় ভ্রমণ।। সৌমিত্র ঘোষ।।